শুক্রবার, ৯ এপ্রিল, ২০১০

সৈয়দ তারিক

সৈয়দ তারিক


একগুচ্ছ কবিতা


পুষ্পেরা


রজনীগন্ধা উঠলেন রেগেÑ

শেফালি আমার প্রেমিকা কেন!

অপরাজিতার ভাবে মনে হয়

একা হতে চান নায়িকা যেন!


মল্লিকা, জুঁই জবা ও গোলাপ

হতে চেয়েছি তো সবার সখা,

প্রিয় মুখগুলো অভিমানে নীলÑ

ফেরে রেখে যান আমাকে একা।


সদানন্দ


তোমার চরণে আমি চপ্পল

আমার হৃদয়ে স্পন্দন তুমি,

রঙধনু-আঁকা তুমি নীলাকাশ

আমি পায়ে-হাঁটা মর্ত্যভূমি।


তুমিই পরম শুদ্ধ নিবাস

আমি জীব আমি স্পর্শযোগ্য;

তুমি, সুদূরের প্রজ্ঞানন্দ

আমি শুধু প্রেমে তোমার ভোগ্য।


কম্পন


পায়ে নূপুরের শবদ তুলে সে হেঁটে এলো

নিতম্বে গূঢ় হিল্লোল তুলে গেল সে ফিরে,

ঈশ্বর এক মহাতরঙ্গÑ

আপন রাজ্য আপনাকে দিয়ে রেখেছে ঘিরে।


কামনার ঘোরে ডুবে ভুলে যাই চেহারা তাঁর,

কামনায় নিরাকার সে জাগে,

নিষ্কামনার স্তব্ধ হ্রদে সে নীল শতদলÑ

ঢেউয়ে ঢেউয়ে তাঁর কাঁপন দেখতে দারুন লাগে।

শবরী


লুই পা যখন যোগিনীর কোলে

খুঁজে নিয়েছিল নিবিড় নিলয়

ফিরে পেয়েছিল আপন সত্তা

আপনাকে করে পূর্ণ বিলয়।


শবরী আমার লীলাবিহারিণী

আমাকে নাচিয়ে বেড়ায় ছুটে,

হাজার পাপড়ি মেলে মায়াফুল

জানি না কোথায় রয়েছে ফুটে।


ডোমনী


সরহপাদের সে কালো ডোমনী

হয়তো-বা খুব নিকটে আছে

হাত বাড়ালেই যেন যাবে ছোঁয়া

টেনে নেওয়া যাবে বুকের কাছে।


তবু চোখ মেলে দেখি না তো তাকে

মন শুধু তার বিরহে কাঁদে,

জন্মান্তরে ছিল অভিশাপÑ

এ-জীবন কাটে মায়ার ফাঁদে।


বয়স


শিউলি-শিশির-ভোরে ভাবতামÑ

কবে বড় হব বাবার মতো,

খর রৌদ্রের দুপুরে ভেবেছিÑ

স্নিগ্ধতা যদি আবার হতো!


অপরাহ্ণের ছায়া নেমে আসে

ভাবনাবিলাসে কেটেছে বেলা,

বসে আছি চুপ নম্র পাথর

আমার সকল মিটেছে খেলা।



নাচ


ধ্যানবিন্দুতে হঠাৎ যখন

নেচে উঠেছে সে দিব্য কিশোরী

তুমি কি তখন পাল্টিযে কায়া

মেতেছ লীলায়, ও সুরেশ্বরী!


নাচতে নাচতে নাচতে মেয়েটি

হঠাৎ যখন হয়ে গেল নেই

চোখ খুলে দেখি আদ্যোপান্ত

নাচিয়েছ তুমি মাস্ত্ আমাকেই।


ঈগল


নিঃসীম দূর নীলিমায়

উড্ডীন ঈগল পাখি

দুপুরের গোসল ভুলে

অপলক তাকিয়ে থাকি।


সে তাকায় আমার দিকে

আবেগে পাখনা নাড়ে,

পারি না উড়তে আমি

সে নেমে আসতে পারে।


উল্টাসাধন


যে জানে উল্টাসাধন

সে চেনে এলদোরাদো

যে ছেঁড়ে আমি-র বাঁধন

পায়ে তাঁর লুটিয়ে কাঁদো।


যে ছাড়ে মায়ার আদর

চোখে তার দিব্য আলো,

সে আলোর পুণ্য সে পায়

যে বাসে কেবল ভালো।



এবার একটু


এবার একটু নিবিড়ে যাও

এবার একটু শান্ত হয়ে বসো

এবার একটু

এবার একটু মগ্ন ভালোবাসো।


এবার একটু শূন্য হও

এবার একটু নগ্ন হয়ে নাচো,

এবার একটু

এবার একটু মৃত্যুলোকে বাঁচো।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন